হবিগঞ্জ-২ : সব দলেই প্রার্থিতার কোন্দল

হবিগঞ্জ-২ (বানিয়াচং ও আজমীরীগঞ্জ) আসনে প্রধান দুই দল ও তাদের শরিক দলের মনোনয়ন প্রত্যাশীরা কেন্দ্রীয় পর্যায় এবং স্থানীয়ভাবে প্রচারণা ও জোরশোরে লবিং চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্নভাবে শোডাউন করছেন এলাকায়। মনোনয়ন প্রত্যাশীদের প্রচারণায় দুই উপজেলা সদর এখন সরগরম। প্রতিদিন সভা-সমাবেশ ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন তারা। এদিকে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি এবং তাদের শরিক দলগুলো নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসনের ২০টি ইউনিয়নের ওয়ার্ড কমিটি গঠন চূড়ানত্দ করে ফেলেছে। দলগুলোর নেতাকর্মীদের মধ্যেও প্রার্থী কে হবেন তা নিয়ে জল্পনা-কল্পনা ও গ্রুপিং-লবিং চলছে।
এ আসনে চারদলীয় জোটের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় ৭ জনের নাম আসছে। এদের মধ্যে রয়েছেন জাসাস কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির সহসভাপতি মোশাররফ আহমেদ ঠাকুর, জেলা বিএনপি নেতা মনজুর উদ্দিন আহমেদ শাহিন ও সাবেক পুলিশের আইজিপি মোতাবি্বর হোসেন চৌধুরী, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাঃ আব্দুর রব ইউসুফী ও জামাতে ইসলামের কেন্দ্রীয় নেতা আল্লামা তোফাজ্জল হক। জাসদ নেতা ডা. সাখাওয়াত হাসান জীবনও মনোনয়নের প্রত্যাশায় স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে লবিং চালিয়ে যাচ্ছেন। গত নির্বাচনে জোটের প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান নূরুল আমীন চৌধুরী বিপুলসংখ্যাক ভোট পেলেও দলীয় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ না থাকায় এবার তার নামই শোনা যাচ্ছে না। অথচ তিনি গত নির্বাচনে মাত্র ৩৪৭ ভোটে পরাজিত হন।
অপরদিকে আওয়ামী লীগের একাধিক নেতাও মনোনয়নপত্র চাইছেন। আওয়ামী লীগের বর্তমান সাংসদ নাজমুল হাসান জাহেদের ব্যবসা-বাণিজ্যে ব্যসত্দতা ও শারীরিক অসুস্থতার কারণে নেতাকর্মীদের সঙ্গে তার ব্যাপক দূরত্ব সৃষ্টি হয়েছে। ফলে আওয়ামী লীগ নতুন প্রার্থী খুঁজতে হচ্ছে। নেতাকর্মীদের অভিযোগ, তিনি সাংসদ নির্বাচিত হয়ে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ পর্যন্ত করেননি। তবে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অত্যন্ত স্নেহভাজন ব্যক্তি জাকারিয়া চৌধুরীকে এ আসনে মনোনয়ন দিতে আগ্রহ প্রকাশ করছেন বলে বিভিন্ন সূত্র দাবি করেছে। তিনি গত সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করে বিপুলসংখ্যক ভোট পেয়েছিলেন। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাবেক উপদেষ্টা জাকারিয়া চৌধুরী ব্যক্তিগত জনপ্রিয়তা ও আওয়ামী লীগের সমর্থনের ফলে তিনি প্রার্থী হলে তার বিজয় সুনিশ্চিত বলে দলীয় সূত্রগুলো দাবি করেছে। যদিও এখন পর্যন্ত তিনি আওয়ামী লীগে যোগদান করেননি। এছাড়াও মনোনয়ন প্রত্যাশা করছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মজিদ খান, বানিয়াচং উপজেলা আওয়ামী লীগ সভাপতি মাস্টার আমির হোসেন, জেলা আওয়ামী লীগ নেতা চৌধুরী আবু বক্কর ছিদ্দিকী এবং সিলেট বিভাগ পরিবহন শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগ নেতা সজীব আলী। এ আসনে তৃতীয় শক্তি হিসেবে চিহ্নিত জাতীয় পার্টি। জাতীয় পার্টি থেকে মনোনয়নের প্রত্যাশা করছেন বিশিষ্ট শিল্পপতি শঙ্কর পাল ও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট আবিদ আলী চৌধুরী। উভয় নেতাই মনোনয়ন পেতে জোরেশোরে গ্রুপিং-লবিং এবং এলাকায় ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।
সরজমিন এলাকা ঘুরে জানা গেছে, আওয়ামী লীগের অন্যতম ও ত্যাগী নেতা এড. চৌধুরী আবু বক্কর ছিদ্দিকী মনোনয়ন লাভের আশায় গণসংযোগ, মিছিল-মিটিং ও সমাবেশসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে যাচ্ছেন। বিএনপির সাবেক উপজেলা চেয়ারম্যান ২ বার বিজয়ী নুরুল আমিন চৌধুরী স্থানীয় জজ আদালত থেকে একটি মামলায় ১ বছরের সাজাপ্রাপ্ত হওয়ায় এবং তার নিকট আত্মীয় ও এলাকার লোকদের বিভিন্নভাবে মামলা-মোকাদ্দমায় হয়রানি করায় এলাকায় তার জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। তবে ইদানীং তিনিও এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন এবং তার প্রার্থিতার পক্ষে নির্বাচনী এলাকায় রঙিন পোস্টার টাঙানো হচ্ছে।
তবে ইসলামী ঐক্যজোটের মহাসচিব আঃ রব ইউসুফীর জোটগত ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা রয়েছে। গত বন্যার সময় জাসাস কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোশাররফ আহমেদ ঠাকুর দুর্গত এলাকায় মানুষের খোঁজখবর নেওয়া ছাড়াও বিএনপিতে অনেক ত্যাগ স্বীকার করে পুরোদমে মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন। স্থানীয় দুই উপজেলায় বিপুল প্রচারণায় তার পক্ষে ব্যাপকভাবে দেয়াল লিখন, গণসংযোগ ও সভা-সমাবেশ চালিয়ে যাচ্ছেন। এলাকায় তারও ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। আওয়ামী লীগ নেতা এডভোকেট আঃ মজিদ খানও দলীয় ত্যাগী নেতা হিসেবে পরিচিত। তিনি ও এলাকাতে গণসংযোগ ও সমাবেশ চালিয়ে যাচ্ছেন।
এদিকে স্বতন্ত্র প্রাথর্ী হিসেবে কয়েকজন বিশিষ্ট ব্যক্তির নামও শোনা যাচ্ছে। এদের মধ্যে রয়েছেন ৫ বারের ইউপি চেয়ারম্যান বানিয়াচংয়ের বিশিষ্ট সমাজসেবক হায়দারুজ্জামান খান ধন মিয়া। জাতীয় দৈনিক আমাদের সময় পত্রিকার বিভাগীয় সাংবাদিক আফসার আহমেদ ব্যাপক প্রচার-প্রচারনায় পুরোদমে মাঠে নেমেছেন।

সূত্রঃ http://bhorerkagoj.net/online/news.php?id=72027&sys=3

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: