শাবি সচলের দাবিতে কেন্দ্রীয়শহীদ মিনারে শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আল মনসুর। চোখে-মুখে তার হতাশার ছায়া। তার এবং তার পরিবারের স্বপ্ন ছিল ২০০৬ সালের মধ্যে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে চাকরিতে যোগদান করবেন তিনি। কিন্তু স্বপ্ন এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। বন্ধু , পরিচিতজনদের সঙ্গে আড্ডায় তার বিশ্ববিদ্যালয়ের প্রসঙ্গ উঠলে মাথা নিচু করে থাকতে হয় তাকে। ক্রমেই হতাশা গ্রাস করছে তাকে।
এ রকম হতাশা শুধু আল মনসুরের একার নয়, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাড়ে ৬ হাজার শিক্ষার্থীর মধ্যে বিরাজ করছে একই হতাশা।
শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল বিশ্ববিদ্যালয় স্বাভাবিক করার দাবিতে জড়ো হয়েছিলেন রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। তারা বলছেন, আমরা রাজনীতি বুঝি না। আমরা চাই, সরকার সব জঞ্জাল দূর করে আমাদের বিশ্ববিদ্যালয়টি যেন অবিলম্বে স্বাভাবিক করে দেয়। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র মাহমুদ বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিস্তিতি এখন উপাচার্যকে ঘিরে ঘুরপাক খাচ্ছে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা ক্যাম্পাসে কে ভিসি থাকবে আর কে থাকবে না, এ নিয়ে নোংরা রাজনৈতিক খেলায় মেতে আছেন।
নৃবিজ্ঞান বিভাগের ছাত্রী লায়লা সরোয়ার বলেন, শাবির বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয় স্বাভাবিক করার পরিবর্তে নিরীহ ছাত্রছাত্রীদের ওপর বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি চালায়। তাই বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে বর্তমান প্রক্টর, ছাত্রকল্যাণ উপদেষ্টা ও উপাচার্যের অপসারণ জরুরি।
পূর্বঘোষিত চার দফা দাবি_ অনতিবিলম্বে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা নিরসন, শামীম হত্যার বিচার, প্রশাসনিক হয়রানি ও নির্যাতন বন্ধ এবং ভিসি ড. মোসলেহ উদ্দিন আহমেদের পদত্যাগ আদায়ের লক্ষ্যে শহীদ মিনারে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান ধর্মঘট পালন করে। বৃষ্টির কারণে ঢাবির টিএসসিতে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সংহতি সমাবেশ করা হয়। সংহতি সভায় বক্তব্য রাখেন শাবি ছাত্র হারুন অর রশীদ, শাওন জেরীসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্রছাত্রীরা।
আজ বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে চার দফা দাবি আদায়ের জন্য মিছিল বের করবে।

সূত্রঃ http://www.shamokal.com/details.php?nid=38028

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: