সিলেটের হাওর ভরাট ও পরিবেশ বিপর্যয় রোধে করণীয় শীর্ষক আলোচনা

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা আয়োজিত ‘সিলেটের হাওর ভরাট ও পরিবেশ বিপর্যয় রোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, জনসংখ্যার চাপ ও অপরিকল্পিত বসতি স্থাপনের ফলে এককালের নদী সভ্যতা ও হাওর বেষ্টিত সিলেটের প্রাকৃতিক ভারসাম্য বিপর্যয়ের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছে। অপরিকল্পিত চাষাবাদ, রাসত্দা, বাঁধ নির্মাণ, পলি অপসারণের উদ্যোগহীনতা এবং হাওর ও জলাশয় সংরৰণের আইনের সীমাবদ্ধতা ও প্রায়োগিক জটিলতার কারণে দিন দিন সিলেটসহ সারাদেশের হাওর-বাঁওড় ও জলাশয়ের পরিমাণ সংকুচিত হয়ে আসছে। জীব বৈচিত্র্য হারিয়ে যাচ্ছে। বিপন্ন হচ্ছে হাওর অঞ্চলের অনেক প্রাণী।

গত ১৭ নভেম্বর বেলা সিলেট আয়োজিত আলোচনা সভায় নির্ধারিত বিষয়ের উপর শিৰক, সাংবাদিক, আইনজীবী, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

সভায় বক্তারা বলেন, আইনী জটিলতার কারণে এসব বিষয়ে সংশিস্নষ্টরা ছাড়া সাধারণ মানুষ ভূমিকা রাখতে পারছে না। অনেক ৰেত্রে আইনের রৰকরাই আইনভঙ্গ করছেন। ফলে যথেচ্ছভাবে সিলেট অঞ্চলের হাওর বাঁওড় ও জলাভূমির পরিমাণ হ্রাস পাচ্ছে। হাওর ও জলাভূমি ভরাট হয়ে যাওয়ার ফলে দেশের মৎস্য উৎপাদন ও প্রজনন ৰেত্র কমে যাচ্ছে, বাড়ছে আকস্মিক বন্যার ঝুঁকি। এ সমস্যা থেকে উত্তরণের জন্য আমাদেরকে সমন্বিত পরিকল্পনা গ্রহণ করতে হবে।

সভায় সভাপতিত্ব করেন ফারম্নক আহমদ। স্বাগত বক্তব্য রাখেন বেলার কো-অর্ডিনেটর আয়েশা চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক সবুজ সিলেটের ফিচার এডিটর ফতেহ ওসমানী। আইন বিষয়ক আলোচনায় অংশ নেন, জেলা বারের সাবেক সাধারণ সম্পাদক ই, ইউ শহিদুল ইসলাম শাহীন। মুক্ত আলোচনায় অংশ নেন সাবেক পৌর চেয়ারম্যান আ.ফ.ম কামাল, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের প্রধান ডঃ আব্দুল আউয়াল বিশ্বাস, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক আকতারম্নজ্জামান, সিলেট জেলা বারের সাবেক সভাপতি আজিজুল মালিক চৌধুরী, সাংবাদিক কলামিষ্ট আফতাব চৌধুরী, চ্যানেল আই’র সিলেট প্রতিনিধি আল আজাদ, বাসস’র সিলেট প্রতিনিধি সেলিম আউয়াল, এডভোকেট সৈয়দ আশরাফ এবং এডভোকেট আজাহারম্নল ইসলাম।

Source: http://ittefaq.com/get.php?d=06/11/23/w/n_zvyztv

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: