৪৫ দিন যাবৎ বিদ্যুৎ উৎপাদন বন্ধ ।। শাহজিবাজার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দৈন্যদশা

শাহজিবাজার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিকল সর্বশেষ গ্যাস টারবাইনটি মেরামতের কাজ ৪৫ দিনেও শেষ না হওয়ায় তা কার্যত স্থবির হয়ে পড়েছে। কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা এখন বেকার সময় অতিবাহিত করছেন। বিদু্যৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলীদের সমন্বয়ে গঠিত ‘ কোর গ্রম্নপ’ সময়মত মেরামত কাজ শুরম্ন না করায় টারবাইনটি চালুর কাজ আরো এক মাস পিছিয়ে গেছে। সর্বশেষ পাওয়া খবরে জানা যায়, গত কয়েকদিন যাবৎ বিকল ৪নং টারবাইনটি মেরামত কাজ চলছে।

শাহজিবাজার বিদু্যৎ উৎপাদন কেন্দ্রের ৯টি গ্যাস টারবাইনের মধ্যে একমাত্র চালু ১০ মেগাওয়াট ৰমতাসম্পন্ন ৪নং গ্যাস টারবাইনটি গত অক্টোবর মাসের ৫ তারিখ যান্ত্রিক গোলযোগের কারণে বন্ধ হয়ে যাওয়ায় এই কেন্দ্র থেকে জাতীয় গ্রীড লাইনে বিদু্যৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। জানা যায়, ১৯৬৮-৬৯ সালে রঘুনন্দন পাহাড়ের পাদদেশে মনোরম প্রাকৃতিক পরিবেশে শাহজিবাজার এলাকায় ৭টি গ্যাস টারবাইন নিয়ে ১০৪ মেগাওয়াট ৰমতাসম্পন্ন এই বিদু্যৎ উৎপাদন কেন্দ্রটি চালু করা হয়।

স্বাধীনতা পরবতর্ীকালে যন্ত্রপাতির দৈন্যদশার কারণে ক্রমান্বয়ে এই কেন্দ্রে বিদু্যৎ উৎপাদন ৰমতা হ্রাস পায়। পরবতর্ীতে ২০০০ সালে ৬০ মেগাওয়াট ৰমতাসম্পন্ন আরো দু’টি ইউনিট চালু করা হলেও অবস্থার উন্নতি হয়নি।

নতুন ২টি ইউনিট চালুর এক বছরের মধ্যেই ৩০ মেগাওয়াট ৰমতাসম্পন্ন ৯নং ইউনিটটি অচল হয়ে পড়ে। ২০০৫ সালে চালু থাকাবস্থায় একইভাবে ৮নং ইউনিটটি অচল হয়ে পড়লে কয়েকবার এগুলো চালু করার প্রক্রিয়া ব্যাহত হয়। ইদানীং বিদু্যৎ উন্নয়ন বোর্ড কতর্ৃপৰ গ্যাস টারবাইনগুলোর মূল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে সরাসরি চিঠি পাঠালে গ্যাস টারবাইনগুলোর ত্রম্নটি নিরূপণের জন্য বিশেষজ্ঞ পাঠানোর প্রতিশ্রম্নতি দেয়া হলেও এখন পর্যনত্দ কোন বিদেশী বিশেষজ্ঞ আসেনি।

সংশিস্নষ্ট সূত্রে জানা যায়, আগামী এক মাসের মধ্যে ২ ও ৪নং গ্যাস টারবাইন স্থানীয়ভাবে মেরামত করে চালুর প্রক্রিয়া চলছে। আগামী ডিসেম্বর মাসে ৫ ও ৬নং টারবাইন মেরামত কাজ শুরম্ন করা হবে। এছাড়া ৮ ও ৯নং টারবাইন মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ টেন্ডারের মাধ্যমে ক্রয়ের প্রক্রিয়া চলছে।

দেশে বর্তমানে অব্যাহত বিদু্যৎ ঘাটতি পূরণের লৰ্যে এখানে জরম্নরীভিত্তিতে নতুন একটি বিদু্যৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করা যেতে পারে। এতে বিপুল পরিমাণ অর্থ ও সময়ের সাশ্রয় করা সম্ভব হবে।

সূত্রঃhttp://ittefaq.com/get.php?d=06/11/23/w/n_zvyzzq

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: