প্রবাসীদের ভোটাধিকার দাবিতে শুরু হচ্ছে আন্দোলন

প্রায় ৫০ লাখ প্রবাসী বাংলাদেশীর ভোটাধিকারের দাবিতে কঠোর আন্দোলন শুরু হচ্ছে। আগামী ৪ ডিসেল্ফ্বরের মধ্যে তাদের ভোটার তালিকায় অনস্নর্ভুক্তির আলটিমেটাম দেওয়া হয়েছে। অন্যথায় ৫ ডিসেল্ফ্বর থেকে অনশনসহ সিলেটে লাগাতার আন্দোলন শুরু হবে। সিলেটের প্রবাসী পরিবার ও প্রবাসীদের বিভিল্পম্ন সংগঠন, রাজনৈতিক, সামাজিক, সাংস্ট্কৃতিক, পেশাজীবী সংগঠন এ আন্দোলনে সল্ফঙ্ৃক্ত হবেন। ঐক্যবদব্দ আন্দোলনের জন্য মতবিনিময়, গণসংযোগ ও প্রচারণা শুরু হয়েছে। সংশিল্গষদ্বরা বলছেন, প্রবাসীদের ভোটাধিকারের ব্যাপারে যে উদাসীনতা দেখানো হচ্ছে তা আর সহ্য করা হবে না। আন্দোলনের মাধ্যমেই প্রবাসীদের ভোটাধিকারের ন্যায্য দাবি আদায় করা হবে বলে তারা জানান। খুব শিগগির ভোটাধিকারের দাবিতে প্রবাসীদের পক্ষ থেকে তত্ত্বাবধায়ক সরকারের কাছে স্ট্মারকলিপি দেওয়া হবে বলে জানা গেছে।
সংশিল্গষদ্ব সহৃত্র জানায়, ১৯৭৬, ১৯৮২ ও ১৯৮৪ সালে বিভিল্পম্ন অর্ডিন্যান্সের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের ভোটাধিকার হরণ করা হয়। এর ফলে বর্তমানে যুক্তরাজ্য, যুক্তরাষদ্ব্র,
মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিল্পম্ন দেশে বসবাসকারী ৫০ লাখেরও অধিক বাংলাদেশী ভোটাধিকার থেকে বঞ্চিত রয়েছেন। ভোটাধিকারের দাবিতে প্রবাসীরা দেশে-বিদেশে আন্দোলন করলেও সরকার তাতে কর্ণপাত করেনি। বিএনপি ২০০১ সালের নির্বাচনী ইশতেহারে প্রবাসীদের ভোটাধিকার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তারাও সেই প্রতিশ্রুতি রক্ষা করেননি। প্রবাসীরা বলছেন, যে প্রবাসীদের কষদ্বার্জিত প্রেরিত অর্থে দেশের অর্থনীতি সমৃদব্দ হচ্ছে তাদের সঙ্গে বিগত সরকার বিমাতাসুলভ আচরণ করেছে।
সহৃত্র জানায়, প্রবাসী বাংলাদেশীরা গত অর্থবছরে প্রায় ৪০ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা পাঠিয়ে দেশের অর্থনীতি সচল রাখতে গুরুত্দ্বপহৃর্ণ ভহৃমিকা পালন করেছেন। সংশিল্গষদ্বরা আশগ্ধকা করছেন, প্রবাসীদের ব্যাপারে সরকারের উদাসীনতা দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলতে পারে। ক্ষোভের কারণে দেশে প্রবাসীদের বিনিয়োগের হার কমে যেতে পারে।
বাংলাদেশ আনস্নর্জাতিক প্রবাসী কল্যাণ সমিতি গত ৮ নভেল্ফ্বর ঢাকায় সংবাদ সল্ফ্মেলন করে প্রবাসীদের ভোটাধিকার প্রদানের দাবি জানায়। সমিতির সভাপতি ডা. মোহাল্ফ্মদ আবদুর রহমান ও মহাসচিব সৈয়দ নাসির উদ্দিন সংবাদ সল্ফ্মেলনে বলেন, হাইকোর্ট প্রবাসীদের ভোটাধিকারের স্ট্বীকৃতি দিয়ে এ ব্যাপারে সরকার ও নির্বাচন কমিশনকে ব্যবস্ট্থা গ্রহণের নির্দেশ দিলেও সেই নির্দেশ বাস্টস্নবায়িত হচ্ছে না। প্রবাসীদের ভোটাধিকারের দাবিতে গত ৯ সেপ্টেল্টল্ফ্বর লন্ডনে সমাবেশ হয়েছে।

সূত্রঃ http://www.shamokal.com/details.php?nid=44165

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: