শাহজালাল (রহঃ) ওরস শুরু : ভক্তদের ঢল

হযরত শাহজালালের (রহঃ) ৬৮৭তম পবিত্র ওরস সিলেটের মাজার শরিফে ধর্মীয় ভাবগাল্ফ্ভীর্যের সঙ্গে সোমবার শুরু হয়েছে। সকালে মাজার শরিফে নতুন গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে ওরস আনুষ্ঠানিকভাবে শুরু হয়। ওরস উপলক্ষে দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত আশেকানের ঢল নেমেছে সিলেটে। তারা জিকির-আজগারে মশগুল হয়ে রয়েছেন। আজ দিবাগত রাত ৩টায় আখেরি মোনাজাতের মাধ্যমে ওরস শেষ হবে। মোনাজাত শেষে তবারক (শিরনি) বিতরণ করা হবে। ওরস উপলক্ষে মাজার এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তা বেষদ্বনী তৈরি করা হয়েছে। র্যাব-পুলিশের অতিরিক্ত সদস্যও মাজার এলাকায় নিয়মিত টহল দিচ্ছে।
হযরত শাহজালালের (রহঃ) মাজার শরিফে প্রতিবছর আরবি জিলকদ মাসের ১৯ ও ২০ তারিখ পবিত্র ওরস অনুষ্ঠিত হয়। প্রতিবছরের ন্যায় এবারো দেশের বিভিল্পম্ন প্রানস্ন থেকে ভক্ত আশেকানরা ট্রেন, বাস-ট্রাকযোগে সিলেটে এসে পেঁৗছেছেন। তারা মাজার প্রাঙ্গণে ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন। মাজার প্রাঙ্গণে তৈরি করা অস্ট্থায়ী শতাধিক তাঁবুতে ভক্তরা রাতভর জিকির ও ভক্তিমহৃলক গান গাইছেন।
ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহঃ) ১৩০৩ খ্রিসদ্বা্বেন্ধ ৩৬০ জন সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিসদ্বা্বেন্ধর ১৯ জিলকদ তিনি ইনস্নেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাকে দাফন করা হয়। এই মাজার শরিফ সারাবছরই ভক্ত আশেকান ও দর্শনার্থীদের পদচারণায় মুখর থাকে।

সূত্রঃ http://www.shamokal.com/details.php?nid=45391

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: